বর্তমান সময়ে সবচেয়ে মারাত্ক রোগের মধ্যে ক্যান্সার অন্যতম।ক্যান্সার নিয়ে চলছে ব্যাপক গবেষণা।তবে আপাতত সমে পুরোপুরি সাফল্য না পেলেও কিছু সাফল্য এসেছ এ সকল গবেষণায়।

ইয়েল ইউনির্ভাসিটি ক্যান্সার সেন্টারের গবেষকদের করা এক গবেষণায় দেখা গেছে নিয়মিত এক মুঠো করে বাদাম খাওয়া শুরু করলে কোলন ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কা একেবারে কমে যায়।

শুধু তাই নয়, যারা ইতিমধ্যেই এই রোগে ভুগছেন, তাদের শরীরে নতুন করে ক্যান্সার সেল জন্ম নেওয়ার সম্ভাবনাও কমে। প্রায় ৮২৬ জন কোলন ক্যান্সারে আক্রান্ত রোগীর উপর এই গবেষণা চালিয়ে বিশেষজ্ঞরা জানতে পরেছেন নিয়মিত বাদাম খাওয়া শুরু করলে দেহের অন্দরে এমন কিছু উপাদানের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে, যার প্রভাবে ক্যান্সার সেল ধ্বংস হতে থাকে।

শুধু তাই নয়, শরীরে বাসা বেঁধে থাকা ছোট-বড় সব ধরনের রোগের নিকেশ ঘটার সম্ভবনাও প্রায় ৪৬ শতাংশ বেড়ে যায়। তাই তো এতদিন যে মুকুট আপেলের মাথায় ছিল, তা এখন এক প্রকার ছিনিয়ে নিয়েছে বাদাম। সম্প্রতি একাধিক গবেষণায় দেখা গেছে অল্প খরচে চিকিৎসকে দূরে রাখতে বাদামের কোনও বিকল্প হয় না বললেই চলে।

একাধিক খনিজ এবং ভিটামিনে পরিপূর্ণ এই খাবারটি শরীরে প্রবেশ করার সঙ্গে সঙ্গে এমন খেল দেখাতে শুরু করে যে একাধিক মারণ রোগ দূরে থাকতে বাধ্য হয়, সেই সঙ্গে শরীর এমন চাঙ্গা হয়ে ওঠে যে আয়ুও বৃদ্ধি পায়।

Comments

comments

SHARE