মানব দেহের বিভিন্ন প্রয়োজনীয় হাড় ও অঙ্গ আছে। তবে মেরুদণ্ডের আমাদের শরীরের অনেক গুরুত্বপূর্ণ একটি অংশ। আমরা মেরুদণ্ডের সাহায্যে সুস্থভাবে হাঁটাচলা করার ক্ষমতা রাখি। এই মেরুদণ্ডের কোনো সমস্যা হলে আমরা জীবিত থাকবো ঠিকই কিন্তু তা হবে শুধুই জড় পদার্থের ন্যায় বেঁচে থাকা। কিন্তু সব কিছু জেনেও আমরা মেরুদণ্ডের সঠিকভাবে যত্ন নিই না। বরং এমন কিছু কাজ করে থাকি যা মারাত্মক ক্ষতি করে মেরুদণ্ডের। যার ফলে আমরা নানাবিধ সমস্যায় ভুগতে থাকি।তাই আজ আমরা কিভাবে মেরুদন্ডের যত্ন নিন মেরুদণ্ডের জন্য ক্ষতিকর ৫ টি শারীরিক কাজ সম্পর্কে।

১) সঠিকভাবে চেয়ারে না বসা
সঠিক ভাবে চেয়ারে না বসার কারণে মেরুদণ্ডের ওপর অনেক বেশি চাপ পড়ে ফলে মেরুরজ্জের অনেক মারাত্মক ক্ষতি হয়ে থাকে।তাই এই বিষয়ে আমাদের সর্তক থাকতৈ হবে।
২) হুটহাট মেরুদণ্ড বাঁকানো ও আড়মোড়া ভাঙা
আমরা পিঠে সামান্য ব্যথা অনুভব করলে এবং আড়মোড়া ভাঙার সময় হুট করেই মেরুদণ্ডের ওপর অনেক বেশি চাপ দিয়ে ফেলি যা আমরা একেবারেই বুঝতে পারি না। কিন্তু এভাবে হুট করে মেরুদণ্ডের ওপর চাপ দেয়া অনেক বেশি ক্ষতিকর।

৩) সরাসরি মেঝে থেকে ভারী জিনিস তোলা
সোজা হয়ে দাঁড়ানো থেকে কোমর বাঁকা করে নিচু হয়ে মেঝে থেকে ভারী জিনিস তোলার মতো কাজ আমরা অনেকেই করি যা মেরুদণ্ডের জন্য মারাত্মক ক্ষতিকর। এই কাজটি করা উচিত নয়। ভারী জিনিস তোলার ক্ষেত্রে মেঝেতে বসে তারপর তোলা উচিত।

৪) বিছানায় আধশোয়া হয়ে থাকা
অনেকটা সময় বিছানায় আধ শোয়া হয়ে থাকা যা আমরা বই পড়া বা ল্যাপটপ চালানোর সময় করে থাকি তা আমাদের মেরুদণ্ডের ক্ষতি করে অনেক। এছাড়াও সোফায় শুয়ে শুয়ে টিভি দেখার অভ্যাসটিও অনেক খারাপ। সুলে বিছানায় শোয়া উচিত এবং বিছানায় শুলে সটান হয়ে শোয়া উচিত।

৫) একটানা বসে বা দাড়িয়ে থাকা
একইভাবে অনেকক্ষণ থাকা আমাদের মেরুদণ্ডের জন্য অনেক ক্ষতিকর। একটানা বসে থাকা এবং একটানা দাড়িয়ে থাকা দুটোই মেরুদণ্ডের ওপর অনেক চাপ ফেলে। এই কাজটি করবেন না। ২০ মিনিট পরপর অবস্থান পরিবর্তন করুন।

Comments

comments

SHARE