ইসলাম ধর্ম হচ্ছে একটি পরিপূর্ণ জীবন বিধান।সংসার জীবন হতে শুরু করে রাস্ট্রীয় জীবন পর্যন্ত একটা নিয়মের মাধ্যমে চলতে যা যা প্রয়োজন তা আল্লাহ্ তাআলা তার প্রিয় হাবীব মুহাম্মদ (সঃ) এর মাধ্যমে আমাদের শিখিয়েছেন।আমর তা যথাযথ ভাবে পালন করলে ইহকালে ও পরকালে মিলবে অসংখ্য পুরুস্কার।

আল্লাহ তাআলার জিম্মাদারী থাকতে চায় না এমন মুমিন মুসলমান খুঁজে পাওয়া দুষ্কর । বাড়ি থেকে বের হচ্ছেন, দূরে কিংবা কাছে কোথাও যাচ্ছেন, বাহিরে অবস্থানের এ সময়টাতে আল্লাহর জিম্মাদারী থাকার জন্য রাসুলে আরাবির শিখানো দোয়া-ই একজন মুমিন বান্দার জন্য যথেষ্ট।

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর প্রিয় উম্মতেকে বাড়ি থেকে বের হওয়ার সময় মহান রবের ওপর ভরসা করে বের হওয়ার জন্য সুপরামর্শ দিয়েছেন। দোয়াটি পড়ে বের হওয়ার পর থেকে ঘরে ফিরার আগ পর্যন্ত সে আল্লাহ তাআলার জিম্মায় থাকবে। বাহিরের জটিল ও কঠিন বিপদ-আপদ থেকে বেঁচে যাবে।

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ঘর থেকে বের হওয়ার সময় এ দোয়া পড়তে বলেছেন-

بِسْمِ اللهِ تَوَكَّلْتُ عَلَى اللهِ وَ لَا حَوْلَ وَ لَا قُوَّةَ اِلَّا بِاللَّهِ

উচ্চারণ : ‘বিসমিল্লাহি, তাওয়াক্কালতু আলাল্লাহি, ওয়া লা হাওলা ওয়া লা কুওয়্যাতা ইল্লা বিল্লাহি।’

অর্থ : আল্লাহর নামে (বের হচ্ছি); আল্লাহর ওপর ভরসা করলাম। আর আল্লাহর সাহায্য ছাড়া কোনো উপায় নেই; আল্লাহর সাহায্য ছাড়া কোনো শক্তিও নেই।’ (তিরমিজি, আবু দাউদ)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ঘর থেবে বাহিরে বের হওয়ার তাঁর জিম্মায় থাকার তাওফিক দান করুন। যাবতীয় অন্যায় ও পাপ কাজ এবং বিপদ-আপদ থেকে বিরত থাকার তাওফিক দান করুন। আমিন।

Comments

comments

SHARE